তথ্য প্রযুক্তি কি?

তথ্য প্রযুক্তি কি?

তথ্য প্রযুক্তি কি?

আইটি বা ডেটা উদ্ভাবন পিসি প্রোগ্রামিং, ফ্রেমওয়ার্ক এবং সিস্টেমের উন্নতি, সমর্থন এবং ব্যবহারকে নির্দেশ করে। এটি তথ্য পরিচালনা এবং সঞ্চালনের জন্য তাদের ব্যবহারকে অন্তর্ভুক্ত করে। তথ্য তথ্য, নিশ্চিততা, পরিমাপ ইত্যাদি বোঝায়, রেফারেন্স, মজুদ বা পরীক্ষার জন্য একত্রিত করা।

ডেটা প্রযুক্তি চাকরি এবং ক্যারিয়ার

কর্মসংস্থান পোস্টিং লোকেলস সাধারণত তাদের ডাটাবেসে একটি শ্রেণী হিসাবে আইটি ব্যবহার করে। শ্রেণীবিন্যাস নকশা, বিল্ডিং এবং প্রতিষ্ঠানের ক্ষমতার উপর আড়াআড়িভাবে কর্মসংস্থানের বিস্তৃত সুযোগকে অন্তর্ভুক্ত করে। এই অঞ্চলগুলিতে পেশায় থাকা ব্যক্তিদের নিয়মিত সফ্টওয়্যার প্রকৌশলের পাশাপাশি ডেটা ফ্রেমওয়ার্কগুলিতে উন্নত শিক্ষা রয়েছে৷ তাদের একইভাবে সংশ্লিষ্ট শিল্প স্বীকৃতি থাকতে পারে। আইটি নাট এবং বোল্টের সংক্ষিপ্ত কোর্সগুলিও একইভাবে ওয়েবে আবিষ্কৃত হতে পারে এবং বিশেষভাবে সেই ব্যক্তিদের জন্য সহায়ক যাদের পেশা হিসাবে এটিতে ফোকাস করার আগে ক্ষেত্রে কিছু উপস্থাপনা পেতে হবে।

তথ্য প্রযুক্তির একটি পেশার মধ্যে আইটি অফিসে কাজ করা বা গাড়ি চালানো, আইটেম অগ্রগতি গোষ্ঠী বা গবেষণা সমাবেশ অন্তর্ভুক্ত থাকতে পারে। এই ক্রিয়াকলাপের ক্ষেত্রে কৃতিত্বের জন্য বিশেষ এবং ব্যবসায়িক ক্ষমতা উভয়েরই মিশ্রণ প্রয়োজন।

তথ্য প্রযুক্তিতে সমস্যা এবং চ্যালেঞ্জ

প্রক্রিয়াকরণ কাঠামো এবং ক্ষমতা বিশ্বজুড়ে প্রসারিত হতে থাকায়, কিছু আইটি বিশেষজ্ঞদের জন্য “তথ্যের অতিরিক্ত বোঝা” একটি অনস্বীকার্য মৌলিক সমস্যা হয়ে উঠেছে। মূল্যবান ব্যবসায়িক অন্তর্দৃষ্টি তৈরি করতে কার্যকরভাবে তথ্যের বিশাল পরিমাপ প্রস্তুত করার জন্য প্রচুর হ্যান্ডলিং শক্তি, পরিমার্জিত প্রোগ্রামিং এবং মানুষের যৌক্তিক যোগ্যতা প্রয়োজন।

আইটি ফ্রেমওয়ার্কের বহুমুখী প্রকৃতির সাথে মোকাবিলা করার জন্য বেশিরভাগ সংস্থার জন্য সহযোগিতা এবং সম্পর্কীয় ক্ষমতা অতিরিক্তভাবে মৌলিক হয়ে উঠেছে। অসংখ্য আইটি বিশেষজ্ঞ ব্যবসায়িক ক্লায়েন্টদের সমর্থন দেওয়ার জন্য দায়ী যারা পিসি সংগঠিত বা অন্যান্য ডেটা অগ্রগতিতে প্রস্তুত নয় তবে যারা তাদের কাজ কার্যকরভাবে সম্পন্ন করার জন্য মূলত আইটিকে একটি ডিভাইস হিসাবে ব্যবহার করতে আগ্রহী।

ফ্রেমওয়ার্ক এবং সিস্টেম সুরক্ষা সমস্যাগুলি কিছু ব্যবসায়িক কর্মকর্তাদের জন্য একটি অপরিহার্য উদ্বেগ, কারণ যে কোনও নিরাপত্তা ঘটনা অনুমানযোগ্যভাবে একটি সংস্থার কুখ্যাতিকে ক্ষতি করতে পারে এবং বিপুল পরিমাণ নগদ অর্থ ব্যয় করতে পারে।

পিসি নেটওয়ার্কিং এবং তথ্য প্রযুক্তি

যেহেতু সিস্টেমগুলি অসংখ্য প্রতিষ্ঠানের কার্যকলাপে একটি ফোকাল কাজ গ্রহণ করে, তাই ব্যবসায়িক পিসি সংগঠিত বিষয়গুলি সাধারণভাবে তথ্য প্রযুক্তির সাথে গভীরভাবে সংযুক্ত থাকবে। সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশনের প্রবণতা যা আইটি-তে একটি মূল কাজ ধরে নেয় তার মধ্যে রয়েছে:

  • সিস্টেম সীমা এবং সঞ্চালন:

অনলাইন ভিডিওর প্রাধান্য ইন্টারনেট এবং আইটি উভয় আয়োজনে ডেটা ট্রান্সমিশনের ব্যবস্থা করার আগ্রহকে অসাধারণভাবে প্রসারিত করেছে। নতুন ধরনের প্রোগ্রামিং অ্যাপ্লিকেশন যা আরও অসামান্য ডিজাইন এবং পিসিগুলির সাথে আরও গভীর সংযোগে সহায়তা করে একইভাবে সাধারণভাবে তথ্যের বড় পরিমাপ তৈরি করবে এবং এইভাবে ট্র্যাফিকের ব্যবস্থা করবে। ডেটা উদ্ভাবন গোষ্ঠীগুলিকে অবশ্যই তাদের প্রতিষ্ঠানের বর্তমান চাহিদার পাশাপাশি ভবিষ্যতের উন্নয়নের জন্য যথাযথভাবে ব্যবস্থা করতে হবে।

  • বহুমুখী এবং দূরবর্তী ব্যবহার:

আইটি ব্যবস্থার পরিচালকদের এখন প্রথাগত পিসি এবং ওয়ার্কস্টেশন থাকা সত্ত্বেও সেল ফোন এবং ট্যাবলেটগুলির একটি বিস্তৃত প্রদর্শনীকে শক্তিশালী করা উচিত। আইটি পরিস্থিতির জন্য সাধারণভাবে অভিজাত প্রত্যন্ত হটস্পটগুলির প্রয়োজন হবে, যার ক্ষয়ক্ষতি রয়েছে। ব্যবসার বড় জায়গায়, সংগঠনগুলি ইচ্ছাকৃতভাবে সাজানো হয় এবং মৃত দাগগুলি মুছে ফেলার এবং প্রতিবন্ধকতা স্বাক্ষর করার চেষ্টা করে।

  • ক্লাউড প্রশাসন:

যেখানে অতীতে আইটি দোকানগুলি ইমেল এবং ব্যবসায়িক ডেটাবেসগুলিকে সহজতর করার জন্য তাদের নিজস্ব সার্ভার র্যাঞ্চগুলি রেখেছিল, কিছু কিছু বিতরণ করা কম্পিউটিং পরিস্থিতিতে চলে গেছে যেখানে বহিরাগত সরবরাহকারীরা তথ্য রাখে। ফিগারিং মডেলের এই সমন্বয় একটি প্রতিষ্ঠানের ব্যবস্থায় ট্র্যাফিকের উদাহরণগুলিকে আমূল পরিবর্তন করে, তবে একইভাবে এই নতুন ধরনের ব্যবহারে কর্মীদের প্রস্তুত করার জন্য প্রচুর পরিশ্রম প্রয়োজন।
ডেটা উদ্ভাবন বনাম সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং

ডেটা উদ্ভাবন এবং সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং শব্দগুলি তুলনামূলক অঞ্চলগুলি ছড়িয়ে দেয়। তাদের অন্তর্নিহিততা অনেকাংশে জুড়ে থাকা সত্ত্বেও, তাদের কেন্দ্রটি অসাধারণ।

সফ্টওয়্যার প্রকৌশল

আমরা বলতে পারি সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বা সিএস। সিএস কেন্দ্রগুলি সম্পূর্ণরূপে দক্ষভাবে প্রোগ্রামিং পিসিগুলির চারপাশে। পিসি গবেষকরা সংখ্যাসূচক গণনা ব্যবহার করেন। তারা অনুমানমূলক গণনা এবং পিসি প্রোগ্রামিং এবং সরঞ্জামগুলির মাধ্যমে তাদের কার্যকর করার ক্ষেত্রে বিদ্যমান দরকারী সমস্যাগুলি অধ্যয়ন করে।

মনুষ্যসৃষ্ট চেতনা, পিসি ডিজাইন এবং কম্পিউটার প্রোগ্রাম লেখা হচ্ছে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের উপ-ক্ষেত্র। প্রোগ্রামিং বিল্ডিং অতিরিক্ত সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং অংশ. কম্পিউটারাইজড রিজনিং (এআই) প্রোগ্রামিং উদ্ভাবনের প্রতি ইঙ্গিত দেয় যা পিসিকে মানুষের মত চিন্তা করতে এবং চালিয়ে যেতে সাহায্য করে। বেশিরভাগ রোবট তাদের পণ্যে মনুষ্যসৃষ্ট যুক্তি আছে।

ডেটা উদ্ভাবন

IT এর মধ্যে রয়েছে পিসি ফ্রেমওয়ার্ক প্রবর্তন, বাছাই করা এবং রাখা। এটি অতিরিক্তভাবে কাঠামোগত এবং কর্মরত ডাটাবেস এবং সিস্টেমগুলি অন্তর্ভুক্ত করে।

সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিগ্রি হাব বলছে আইটি এবং সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং-এর পেশার ক্ষেত্রে:

” আইটি বিশেষজ্ঞরা সাধারণত একটি ব্যবসায়িক ডোমেনে কাজ করে যা ভিতরে সিস্টেম এবং পিসি ফ্রেমওয়ার্ক এবং সম্ভবত প্রোগ্রামিং প্রবর্তন করে।”

“পিসি গবেষকরা পরিস্থিতির আরও বিস্তৃত পরিসরে কাজ করেন, প্রতিষ্ঠান থেকে কলেজ থেকে ভিডিও গেম প্ল্যান সংস্থা পর্যন্ত প্রসারিত।”

যে ব্যক্তিদের ব্যবসা এবং আইটি দক্ষতা একত্রিত করতে হবে, তাদের জন্য ডেটা উদ্ভাবনের প্রশাসনে অবস্থানের জন্য আগ্রহ বাড়ছে।

যদি আপনাকে একজন আইটি দক্ষ হয়ে উঠতে হয়, তাহলে আপনাকে প্রোগ্রামিং ব্যবহার করা, পিসি ফ্রেমওয়ার্ক প্রবর্তন করা এবং ডেটাবেস এবং সিস্টেমগুলি বজায় রাখার প্রশংসা করা উচিত।

ইভেন্টে যে, তারপরে আবার, আপনি প্রোগ্রামিং পরিকল্পনা এবং পাটিগণিতের প্রশংসা করেন, সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং আপনার রাস্তার উপরে।

About the Author

Leave a Reply