ডোমেইন এবং হোস্টিং কি?

ডোমেইন এবং হোস্টিং কি?

ডোমেইন এবং হোস্টিং কি? কি প্রয়োজন এবং কোথায় পাওয়া যায়।
আমরা অনেকেই ফোন করে জিজ্ঞেস করি ডোমেইন এবং হোস্টিং কি? যারা এমন প্রশ্ন করেন তাদের জন্য একটা পোস্ট দিলাম। এখানে ডোমেইন কি? হোস্টিং কি? তারা কি জন্য ব্যবহার করা হয় এবং তারা কোথায় পাওয়া যাবে.

1. একটি ডোমেইন কি?
ওয়েবসাইট করতে আপনাকে আপনার ওয়েবসাইটের একটি নাম দিতে হবে। আর ওয়েবসাইটের নাম বলা হয় ডোমেইন। যে ডোমেইন দ্বারা আপনার ওয়েবসাইট মানুষ খুঁজে পেতে পারে সেটি হল ডোমেইন। উদাহরণস্বরূপ, আমরা www.facebook.com এর মাধ্যমে Facebook খুঁজে পেতে পারি। www.google.com-এর মাধ্যমে Google-এ আমাদের খুঁজুন। আপনার ওয়েবসাইটটির নাম যেটি একজন ব্যক্তি ভিজিট করবে সেটিই হবে আপনার ওয়েবসাইটের ডোমেইন। .com দিয়ে শুধু ডোমেইন ব্যবহার করা হবে না, বিভিন্ন ধরনের ওয়েবসাইট বিভিন্ন মানুষ ব্যবহার করে। সবাই ব্যবসা বা সাধারণ ব্যবহারের জন্য .com ব্যবহার করে। যাইহোক, বিভিন্ন ধরণের ওয়েবসাইটের জন্য লোকেরা বিভিন্ন ডোমেন এক্সটেনশন ব্যবহার করে যেমন: সংস্থার জন্য .org, নেটওয়ার্কিং সাইটের জন্য .net ( https://natoreit.com/ ), .info সাইটের জন্য এবং আরও অনেক ধরণের ডোমেন ব্যবহার করা হয়।

উপরে উল্লিখিত ডোমেইনটি একটি প্রিমিয়াম ডোমেইন। আপনার ওয়েবসাইটে এগুলো ব্যবহার করার জন্য আপনাকে টাকা দিয়ে কিনতে হবে। সাধারণত, এই ধরনের ডোমেইনগুলির দাম হয় Rs.

2. হোস্টিং কি?
অনেকেই ডোমেইন কি তা জানেন কিন্তু হোস্টিং কি তা জানেন না। আপনি যদি একটি ডোমেন কিনে থাকেন তবে আপনি আপনার ওয়েবসাইটে একটি নাম কিনেছেন। আপনাকে আপনার ওয়েবসাইটটি এমন একটি পিসিতে রাখতে হবে যা বছরে 24 ঘন্টা এবং 7 দিন খোলা থাকে। হোস্টিং কোম্পানীগুলি আপনার ওয়েবসাইটকে এমন একটি পিসিতে রাখার সুবিধা দেয় যা সর্বদা চলমান থাকে। হোস্টিং কোম্পানিগুলি মাসিক বা বার্ষিক অর্থপ্রদানের জন্য এই পরিষেবাটি অফার করে। বিভিন্ন কোম্পানি বিভিন্ন মূল্যে হোস্টিং প্রদান করে। বাংলাদেশে হোস্টিং পেতে আপনাকে বিভিন্ন ধরনের হোস্টিং কোম্পানিতে টাকা দিতে হবে। আপনাকে তাদের পিসি থেকে সর্বনিম্ন পরিমাণ জায়গা কিনতে হবে। এবং আপনি আপনার ওয়েবসাইটের জন্য যে জায়গাটি কিনবেন তা হল হোস্টিং। আপনি আপনার হোম পিসিতেও আপনার ওয়েবসাইট রাখতে পারেন, কিন্তু আপনার হোম পিসি কি 24 ঘন্টা চলছে? আপনি যদি আপনার পিসিতে একটি ওয়েবসাইট রাখেন, আপনার কম্পিউটার বন্ধ না থাকলে বা ইন্টারনেট সংযোগ উপলব্ধ না থাকলে আপনার কম্পিউটার আপনার ওয়েবসাইট দেখতে সক্ষম হবে না। আপনার সাইট আপনার পিসিতে হোস্ট করা থাকলে আপনার ভিজিটররা আপনার ওয়েবসাইট দেখতে পাবেন।

বাংলাদেশের হোস্টিং কোম্পানিসহ বিশ্বের বিভিন্ন হোস্টিং কোম্পানি বিভিন্ন ধরনের হোস্টিং বিক্রি করে থাকে। যেমন: শেয়ার হোস্টিং, ভিপিএস, ডেডিকেটেড সার্ভার ইত্যাদি। আপনার প্রয়োজন অনুযায়ী হোস্টিং স্পেস কিনতে হবে।

অনেকের কাছে যারা জানেন না, ডোমেইন হোস্টিং একই জিনিস বলে মনে হয়। অথবা 2 এর জন্য একটি টাই কিনুন। না, ডোমেইন এক জিনিস এবং হোস্টিং অন্য জিনিস। আপনাকে আলাদা টাকা দিয়ে একটি টাই কিনতে হবে। তবে সাধারণত যারা হোস্টিং বিক্রি করে তারা ডোমেইন করে বিক্রি করে। আপনি চাইলে একই প্রোভাইডার থেকে 2টি টাই কিনতে পারেন। আপনি যদি আবার অন্য কোম্পানি থেকে কিনতে চান। তবে আমি বলব একই কোম্পানি থেকে ডোমেইন এবং হোস্টিং কিনলে রক্ষণাবেক্ষণে লাভবান হবেন।

আপনি আমাদের কাছ থেকে ডোমেইন এবং হোস্টিং কিনতে পারেন। আমরা বাংলাদেশের ডোমেইন হোস্টিং প্রদানকারী। আমরা বাংলাদেশে পরিষেবা প্রদান করি এবং বিদেশেও হোস্টিং প্রদান করি। আমাদের হোস্টিং সার্ভার হল জার্মানি এবং USA. তাই আমাদের সার্ভিস খারাপ হওয়ার সম্ভাবনা নেই।

About the Author

Leave a Reply